ভিটামিন ই ক্যাপসুল কোথায় আর কী কী ভাবে ব্যবহার করবেন।

অ্যান্টি অক্সিড্যান্টসের বিভিন্ন গুণ সমৃদ্ধ ভিটামিন ই খুব উপকারী হতে পারে।  আপনার ত্বক থেকে চুলে; ভিটামিন ই'র প্রয়োগ অনেক ভাবেই হতে পারে। কিন্তু সবচেয়ে জরুরী হল  ভিটামিন ই ব্যবহারের সঠিক পদ্ধতিগুলো জানা নয়ত সুফল নাও মিলতে পারে। আর যদি এ'টা সঠিক ভাবে ব্যবহার করতে পারেন, তাহলে ভিটামিন ই'র যাবতীয় উপকার আপনি সপ্তাহ-খানেকের মধ্যেই টের পাবেন।  সে জন্য এই প্রবন্ধে বলা রইল ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের এমন কিছু পদ্ধতি যা আপনাকে উপকৃত করবে।

ঠোঁটের জন্য।

ভিটামিন ই'র প্রয়োগ আপনি নিশ্চিন্তে আপনার ঠোঁটের ওপর করতে পারেন, এ'তে আপনার ঠোঁট হয়ে উঠবে মোলায়েম আর চকচকে। কী ভাবে লাগাবেন? ভিটামিন ই'র ক্যাপসুল কেটে ভিতর থেকে তরল পদার্থটা বের করে নিয়ে সে'টাকে বাদাম তেল বা গ্লিসারিনের সঙ্গে মিশিয়ে নিজের ঠোঁটে লাগান; এ'টা লাগানোর আদর্শ সময় হচ্ছে রাত্রে শোওয়ার আগে। এর ফলে কিছু দিনের মধ্যেই আপনার ঠোঁট হয়ে উঠবে নরম আর চকচকে।

মুখের জন্য।

ছবিটা Pinterest থেকে সংগৃহীত

ভিটামিন ই ক্যাপসুলের প্রয়োগ আপনি সহজেই নিজের মুখের পরিচর্যায় ব্যবহার করতে পারেন। এ'তে আপনার মুখের স্কিন শুষ্ক হবে না আর স্কিনে আসবে বাড়তি চমক। এর জন্য আপনাকে এই ভিটামিন ই ক্যাপসুলের তরল বের করে বাদাম বা নারকোল তেলের সঙ্গে মিশিয়ে নিয়ে; রাত্রে শোওয়ার আগে লাগিয়ে নিতে হবে। আপনি চাইলে ভিটামিন ই আপনি নিজের মশ্চারাইজার, লোশন বা স্ক্রাবের সঙ্গে মিশিয়েও মুখে এবং গলায় মাখতে পারেন। এ'তে আপনার ত্বক হয়ে উঠবে স্মুদ আর সুন্দর।

চোখের জন্য।

ছবিটা mybuddy.com থেকে সংগৃহীত

ক্লান্তি বাড়ার সঙ্গে সঙ্গে চোখের নিচে ডার্ক সার্কেল দেখা যাচ্ছে? ভিটামিন ই ব্যবহার করলেই আপনি উপকৃত হতে পারেন। ভিটামিন ই অয়েল নিয়ে সোজাসুজি চোখের চারপাশে ভালো করে লাগিয়ে নিয়ে রাতভর রেখে দিন। কিছুদিনের মধ্যেই সুফল টের পাবেন।

চুলের জন্য।

ছবিটা Dainik Bhaskar থেকে সংগৃহীত

ভিটামিন ই'র প্রয়োগ শুধু ত্বকের জন্যই ভালো নয়, চুল আরও সুন্দর ও মজবুত করে তুলতে চাইলেও এর ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে আপনার মাথায় মাখার তেলে সঙ্গে ভিটামিন ই মিশিয়ে ব্যবহার করতে হবে। চুল ধোওয়ার একদিন আগে এই মিশ্রণ নিজের চুলে লাগিয়ে নিন। সবচেয়ে ভালো হয় যদি নারকোল তেলের সঙ্গে ভিটামিন ই'র তেলকে ভালো করে মিশিয়ে নিয়ে রাতের বেলা নিজের চুলের লাগান আর পরের দিন সকালে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলেন।

স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে।

ছবি Healthnbodytips.com থেকে সংগৃহীত

প্রেগনেন্সির সময় মহিলারা স্ট্রেচ মার্ক সমস্যার সম্মুখীন হন। এই সমস্যা থেকে মুক্তি পেতেও ভিটামিন ই'র ক্যাপসুল ব্যবহার করা যেতে পারে। সে ক্ষেত্রে ভিটামিন ই ক্যাপসুলের তরলটুকু সংগ্রহ করে সে'টাকে নারকোল তেল বা বাদাম তেলের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করুন। এ'তে দাগ হালকা হতে শুরু করবে।

ছবি Mirror.co.uk থেকে সংগৃহীত

উপরের পদ্ধতিগুলো ছাড়াও অন্যান্য প্রয়োজনে আপনি ভিটামিন ই ব্যবহার করতে পারেন। যেমন নিজের ফেস-মাস্কে ভিটামিন ই মিশিয়ে নিতে পারেন। কখনও কখনও ফেস প্যাক লাগালে মুখে একটা শুকনো ভাব চলে আসে; কিন্তু ফেসপ্যাকে ভিটামিন ই মিশিয়ে নিলে আপনার মুখের ত্বক মোলায়েম থাকবে এবং আরও সুন্দর দেখাবে।

 

ফিচার ছবি YouTube থেকে সংগৃহীত।

 

Translated by Tanmay Mukherjee

loader