রাতে শোওয়ার আগে কী কী করলে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল আর সুন্দর!

সব মেয়েরাই চায় যে তাঁদের ত্বক উজ্জ্বল, সুন্দর আর দাগহীন হবে। আর সে’টুকুর জন্য বিশেষ খাটাখাটনি না করলেও চলবে। শোওয়ার আগে ত্বক পরিচর্যার সহজ কিছু নিয়ম মেনে চলতে পারলেই আপনি পেতে পারেন মনের মত উজ্জ্বল ও কোমল ত্বক। আপনার ত্বকের যত ক্ষতিগ্রস্ত কোষ রয়েছে তাদের মেরামতের আদর্শ সময় হচ্ছে রাতের বেলা। রাতের বেলা কী ভাবে ত্বকের পরিচর্যা করলে পরের দিন সকালে আপনার ত্বক হয়ে উঠবে চমকদার এবং উজ্জ্বল?

১। নিজের মেকআপ রিমুভ করতে কখনো ভুলবেন না।  (Always remember to remove your makeup)

নিজের ত্বকের যত্ন নেওয়ার জন্য এ’টা একটা সহজ এবং জরুরী ধাপ। সময় মত মেকআপ ধুয়ে না ফেললে ত্বক রীতিমত ক্ষতিগ্রস্ত হতে পারে। রাতে শোওয়ার আগে অবশ্যই নিজের মেকআপ সাফ করে ফেলা উচিৎ যাতে আপনার ত্বক শ্বাস নিতে পারে। তাছাড়া ঠিক সময়ে মেকআপ রিমুভ না করলে হতে পারে সংক্রমণ।

২। নিজের ত্বককে পরিষ্কার রাখুন।  (Cleanse your skin) –

মেকআপ সাফ করার পর ত্বককে ভালো করে ধুয়ে পরিষ্কার করারটা দরকারি। নিজের ত্বকের জন্য মানানসই একটা ক্লীনসার কিনুন এবং সে’টাই ব্যবহার করুন মেকআপ রিমুভ করার জন্য। এ’টা সব রকমের ময়লা এবং তেল বের করতে সাহায্য করবে এবং তার ফলে রোমকূপগুলো ভিতর থেকে পরিষ্কার হয়ে উঠবে।

৩। নিজের ত্বককে মশ্চারাইজ করতে ভুলবেন না। (Don’t forget to moisturize your skin) –

নিজের ত্বককে কোমল রাখার জন্য এ’টা খুবই জরুরী আর এই বিষয়ে প্রত্যেকের সচেতন থাকা উচিৎ। রাতের বেলা নিজের ত্বককে মশ্চারাইজ করা বা হাইড্রেট করাটা অত্যন্ত দরকারি। এ’তে ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলো সারিয়ে তোলা সম্ভব হয়। কাজেই আপনি যদি নিজের ত্বককে সুন্দর এবং উজ্জ্বল রাখতে চান তাহলে রাত্রে শুতে যাওয়ার আগে অবশ্যই মশ্চারাইজারের ব্যবহার করুন।

৪। চোখের নিচে ক্রীম লাগান। (Apply under eye cream) –

চোখের নীচের চামড়া সবচেয়ে বেশি কোমল আর পাতলা। অতএব চোখের নিচের ত্বকের যত্ন নেওয়াটা খুব দরকারি। রাত্রে শোওয়ার আগে চোখের নিচে পছন্দ মত ক্রীম লাগান। সে’টা পাফিনেস বা ডার্ক সার্কলস কমাতে সাহায্য করবে।

৫। ফেস মাস্কও ব্যবহার করতে পারেন। (You can also apply a face mask) –

নিজের ত্বকের চাহিদা অনুযায়ী , আপনি সপ্তাহে একবার বা দু’বার ফেস মাস্কের প্রয়োগ করতে পারেন। এই ধরণের স্কিন কেয়ারে আপনার ত্বক হয়ে উঠবে সুগন্ধিত এবং সুন্দর।

৬। ভালো ভাবে ঘুমনো।(Have a nice sleep) –

সুন্দর ত্বকের জন্য ভালো ভাবে এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমনো অত্যন্ত দরকারি। চেষ্টা করুন প্রতিদিন অন্তত সাত থেকে নয় ঘণ্টা ঘুমোতে। এ বাদে ত্বকের সঠিক পরিচর্যার জন্য যে’টা দরকার সে’টা হল সঠিক খাওয়া দাওয়া করা।

 

Translated by Tanmay Mukherjee

loader