এই পাঁচটা চমৎকার উপায়ে নিজের আপার লিপস সহ শরীরের অন্যান্য অঙ্গের অযাচিত লোম ঝরিয়ে ফেলুন

অনেক মেয়েই নিজের মুখের বা শরীরের অন্যান্য অঙ্গে অযাচিত লোমের সমস্যায় বেশ ব্যতিব্যস্ত হয়ে ওঠেন। অনেকের মধ্যে এই অযাচিত লোমের সমস্যা হরোমোনাল বা বংশগত কারণে হয়ে থাকে। অযাচিত লোমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ নয় তবে কাজটা জরুরী কারণ বাড়তি লোমের জন্য আপনার সৌন্দর্য ক্ষতিগ্রস্ত হতে পারে। এই প্রবন্ধে আপনার জন্য দেওয়া হল এই অযাচিত লোম ঝরিয়ে ফেলার এমন পাঁচটা উপায় যা আপনার সমস্ত চিন্তা সহজেই দূর করবে:

চালের আটা আর দুধ।

এই মিস্কচার মুখ আর ঠোঁটের ওপরের লোম সরানোর জন্য অত্যন্ত কার্যকরী। এর জন্য আপনাকে কী করতে হবে? চালের আটায় সামান্য কাঁচা দুধ মিশিয়ে আপার লিপসে ভালো করে লাগিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে এই পেস্টটা একটু ঘন হয় যাতে আপনি সে’টাকে ভালো  ভাবে লাগাতে পারেন। এর পর এর প্রলেপ শুকিয়ে গেলে মুখে জল রগড়ে ধুয়ে ফেলুন। এরপর আপনার চেহারায় তফাৎটা আপনি নিজের চোখে দেখতে পারবেন।

চিনি, কর্নফ্লাওয়ার আর মধু।

এ’টা ব্যবহার করলে লোম কম বাড়ে। এ’টা বানানোর জন্য আপনাকে চিনি, কর্নফ্লাওয়ার আর মধু ভালো করে মিশিয়ে নিয়ে লাগিয়ে নিতে হবে। লাগানোর পর অপেক্ষা করুন যতক্ষণ না প্রলেপটা শুকিয়ে যাচ্ছে। এরপর পরত জমাট বাঁধলে আঙুল দিয়ে ধীরে ধীরে তুলে নিন। এর ফলে শরীরের সেই জায়গার অযাচিত লোম উঠে যাবে।

হলুদ আর বেসন।

অযাচিত লোম ওঠাতে এই মিক্সচার বেশ কাজের। এর জন্য আপনাকে আগে বেসনের মধ্যে হলুদ মিশিয়ে ভালো করে মেখে পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট নিজের মুখে লাগিয় মিনিট পনেরো অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা জল দিয়ে হালকা ভাবে রগড়ে মুখ ধুয়ে ফেলুন।

ডিমের প্যাক।

মুখ বা শরীরের অন্যান্য অঙ্গের বাড়তি লোম ঝরিয়ে ফেলতে আপনি ডিমের সাদা অংশের ব্যবহার করতে পারেন। এ’টা তৈরি করার জন্য আপনাকে ডিমের সাদা অংশের মধ্যে এক চামচ আটা আর অল্প চিনি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর এই পেস্ট মুখে বা শরীরের যে’খানে অযাচিত লোম রয়েছে সে’খানে লাগিয়ে নিয়ে মিনিট কুড়ি রেখে দিন। এমনটা একটানা করতে পারলে এক মাসের মধ্যে দেখবেন সেই সব বাড়তি লোম আর আগের মত বেড়ে উঠছে না।

পেঁপে।

কাঁচা পেঁপে আপনি সোজাসুজি লাগাতে পারেন বা পেঁপের প্যাক করেও লাগাতে পারেন। তবে কাঁচা পেঁপে বেশি কার্যকরী হতে পারে। কারণ পেঁপে উপকারী কারণ এ’তে পেপেন নামে এক সক্রিয় এনজাইম থাকে যা লোমের গজানো কম করতে সাহায্য করে। এর পেস্ট কী ভাবে বানাবেন? দু’টো বড় চামচ পেঁপের পেস্টে আধ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে পেস্ট করে নিন। পনেরো মিনিট ধরে এই পেস্ট নিজের মুখে মাসাজ করুন আর তারপর নিজের মুখ জলে ধুয়ে ফেলুন।

ব্রাউন শুগার।

স্ক্রাব করার জন্য ব্রাউন শুগার খুব কাজের জিনিস কারণ আমাদের মুখের ডেড স্কিনকে সরাতে আর অযাচিত লোম ঝরিয়ে ফেলতে এর সত্যিই জুড়ি নেই। কী ভাবে ব্যবহার করবেন ব্রাউন শুগারকে? ব্রাউন শুগারে অল্প মধু মিশিয়ে নরম হাতে মুখে মাসাজ করুন। এ’তে ক্রমশ আপনার মুখের অযাচিত লোম কমে আসবে।

ওপরের বলা টোটকাগুলো নিশ্চিন্তে ব্যবহার করুন, নিশ্চিত ভাবেই আপনি এগুলোর উপকারিতা এক মাসের মধ্যেই স্পষ্ট বুঝতে পারবেন।

 

Translated by Tanmay Mukherjee

loader